GooNGooN's Search

Monday, October 7, 2013

জেনে নিন: ‘মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার’ (যাত্রাবাড়ী থেকে গুলিস্তান) ব্যবহারের জন্য কত টাকা টোল দিতে হবে




গুলিস্তান-যাত্রাবাড়ী উড়ালসড়কে ওঠা-নামার পথের (র‌্যাম্প) কিছু কাজ বাকি থাকলেও এটি উদ্বোধনের জন্য এখন প্রস্তুত। ১১ অক্টোবর উড়ালসড়কটি (ফ্লাইওভার) চালু হচ্ছে।
উড়ালসড়ক প্রায় প্রস্তুত: দেশের বৃহত্তম এবং আধুনিক প্রায় সাড়ে ১১ কিলোমিটার দৈর্ঘ্যের এই উড়ালসড়ক রাজধানীর শনির আখড়া থেকে যাত্রাবাড়ী, সায়েদাবাদ, টিকাটুলি, গুলিস্তান হয়ে নিমতলী পর্যন্ত। তবে এখন উদ্বোধন হচ্ছে গুলিস্তান পর্যন্ত। এটি চালু হলে রাজধানীর এসব এলাকা ছাড়াও ঢাকা-চট্টগ্রাম, সিলেটসহ পূর্বাঞ্চলীয় এবং উত্তর-পূর্বাঞ্চলীয় ৩০টি জেলার যাতায়াতে বাড়তি সুবিধা পাওয়া যাবে। বিশেষ করে যানজট কমে যাবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. জাহাঙ্গীর হোসেন এ প্রসঙ্গে বলেন, গুলিস্তান থেকে শনির আখড়া পর্যন্ত যত যান চলাচল করে, তার অন্তত ৬০ ভাগ উড়ালসড়ক ব্যবহার করতে পারে।
ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড উড়ালসড়কটির বিনিয়োগকারী প্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি অংশীদারিতে (ঢাকা সিটি করপোরেশন) দুই হাজার ১০৮ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হচ্ছে। এর নাম মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার। চার লেনবিশিষ্ট এই উড়ালসড়কে ছয়টি প্রবেশ ও সাতটি বেরোনোর পথ নিয়ে মোট ১৩টি র‌্যাম্প রয়েছে। তবে তিনটি র‌্যাম্পের কাজ শেষ হতে আরও সময় লাগবে।
উড়ালসড়ক প্রকল্পের পরিচালক মো. আশিকুর রহমান বলেন, প্রায় ৯০ ভাগ কাজ শেষ পর্যায়ে। অবশিষ্ট কাজ শেষ করে আগামী তিন-চার মাসের মধ্যে উড়ালসড়কটি সম্পূর্ণভাবে চালু করা যাবে। ১১ অক্টোবর বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন বলে জানান তিনি।
২৪ বছর টোল দিতে হবে: উড়ালসড়কটি চালুর পর ২৪ বছর টোল দিতে হবে বিভিন্ন যানবাহন মালিককে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ২০০ টাকা দিতে হবে ১৪ চাকার যান টেইলারকে। বড় ট্রাককে দিতে হবে ১৫০ টাকা, সাধারণ ট্রাকের জন্য ১০০ টাকা। এ ছাড়া বড় বাস ১০০, পিকআপ ৭৫, মাইক্রোবাস ৫০, জিপ ৪০, কার ৩৫, অটোরিকশা ১০ এবং মোটরসাইকেলের জন্য পাঁচ টাকা দিতে হবে।

Click for details

©GooNGooN’s